বুধবার, ১৫ জুলাই, ২০২০

মঙ্গলবার দেশে করোনা সংক্রমণ ৯ লক্ষ ছাড়িয়ে গেল


তিন দিনে এক লক্ষ। এই রুদ্ধশ্বাস গতিতেই মঙ্গলবার দেশে করোনা সংক্রমণ ৯ লক্ষ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় নতুন করে এই মারণ ভাইরাসে সংক্রামিত হলেন ২৮ হাজার ৪৯৮ জন। সোমবারের তুলনায় সংক্রামিতের সংখ্যা সামান্য কমেছে। তবে এই নিয়ে টানা পাঁচ দিন ২৬ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হলেন। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে প্রাণ হারিয়েছেন ৫৫৩ জন। এই পরিস্থিতিতে চলতি সপ্তাহেই দেশে আক্রান্ত সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যাবে বলে ট্যুইটারে আশঙ্কা প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সতর্কবার্তা সংক্রান্ত একটি প্রতিবেদনের উল্লেখ রয়েছে তাঁর ট্যুইটে।
এদিন সকাল আটটায় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বুলেটিন অনুযায়ী, দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ১১ হাজার ৫৬৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৯৯০ জন। সুস্থতার হার বেড়ে হয়েছে ৬৩.০২ শতাংশ। দেশের শীর্ষ মেডিক্যাল গবেষণা সংস্থার তথ্য বলছে, সোমবার ২ লক্ষ ৮৬ হাজার ২৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গতকাল পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যাটা ১ কোটি ২০ লক্ষ ৯২ হাজার ৫০৩। দেশে আক্রান্ত ও মৃত্যুর নিরিখে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সংক্রামিতের হিসেবে এরপর রয়েছে তামিলনাড়ু, দিল্লি, গুজরাত ও উত্তরপ্রদেশ। স্বাস্থ্যমন্ত্রক আরও জানিয়েছে, দেশে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষ পৌঁছতে যেখানে ১১০ দিন সময় লেগেছিল। সেখান থেকে সংক্রামিতের সংখ্যা ন’লক্ষ পেরতে সময় লেগেছে মাত্র ৫৬ দিন।
সংক্রমণের প্রবণতা বাড়ায় বেশ কিছু রাজ্য ইতিমধ্যেই আংশিক ও কন্টেইনমেন্ট জোনে লকডাউন ঘোষণা করেছে। সেই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্ণাটক ও পাঞ্জাব। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৪৩২ জন আক্রান্ত হয়েছেন বিহারে। যার জেরে এদিন নতুন করে লকডাউন ঘোষণা করেছে নীতীশ কুমার সরকার। আগামী ৩১ জুলাই পর্যন্ত, ১৫ দিন এই বিধিনিষেধ বলবৎ থাকবে বলে জানিয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদি। এদিকে, সোমবার পাটনার রাজ্য বিজেপির কার্যালয়ের পার্টিকর্মী, স্টাফ ও নিরাপত্তারক্ষী মিলিয়ে ১০০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাঁদের মধ্যে ২৪ জন কর্মী সহ ৭৫ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। আক্রান্তদের মধ্যে রয়েছেন—বিহার বিজেপির সহ সভাপতি রাজেশ ভার্মা, বিধান পরিষদের প্রাক্তন সদস্য রাধামোহন শর্মা, সাধারণ সম্পাদক দেবেশ কুমার প্রমুখ। বিধানসভা নির্বাচনের আগে যা নিয়ে বিড়ম্বনায় পড়েছে বিজেপি নেতৃত্ব। কারণ, আসন্ন ভোটে দলের কৌশল ঠিক করতে রাজ্য নেতৃত্ব ওই কার্যালয়ে প্রতিদিন বৈঠক করছেন। প্রার্থী বাছাইয়ের পর্বও শুরু হয়েছে ওখানেই।
অন্যদিকে, উপযুক্ত পদক্ষেপ না নিলে করোনা সংক্রমণ আরও বাড়ার হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম। সংবাদমাধ্যমে প্রকাশিত এই সংক্রান্ত একটি প্রতিবেদন এদিন রিট্যুইট করেন রাহুল গান্ধী। একইসঙ্গে তিনি লিখেছেন, ‘চলতি সপ্তাহেই আমাদের দেশে করোনা রোগীর সংখ্যা ১০ লক্ষ ছাড়াবে।’ কর্ণাটকে গত শনিবারই নতুন করে লকডাউন ঘোষণা করেছে সরকার। তবে, অত্যাবশ্যকীয় পণ্য, মুদি ও মাংসের দোকান ভোর পাঁচটা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকছে। আবার এদিন থেকেই পুনেতে ১০ দিনের লকডাউন শুরু হয়েছে। প্রথম পাঁচদিন দোকানপাট বন্ধ থাকলেও শিল্পতালুক, তথ্যপ্রযুক্তি এবং ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে কাজের ছাড়পত্র দেওয়া হয়েছে। একইভাবে করোনা সংক্রমণের শৃঙ্খ ভাঙতে সোমবার রাত থেকে উত্তরাখণ্ডের রুদ্রপুর ও বাজপুরেও শুরু হয়েছে লকডাউন। চলবে ১৬ জুলাই পর্যন্ত। 

Share This

0 Comments: