শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

কলকাতায় করোনায় মৃতদের সম্মানিত করতে নির্মাণ করা হচ্ছে স্মৃতি সৌধ


নিজস্ব সংবাদ-দাতা: এই করোনা ভাইরাসের মহামারি সারা বিশ্বের মানব জাতীকে একদম ছন্নছাড়া করে দিয়েছে। এই মহামারীর ইতিহাস বহুসময় লিপিবদ্ধ হয়েছে। অধিকাংশ সময় আবার সেটা হয়নি। গোটা বিশ্ব বর্তমানে করোনার জর্জরিত। এই মহামারির ইতিহাস এবার প্রথম লিখতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা।
ভারতবর্ষে এমন বহু ঘটনা আছে যা লিপিবদ্ধ এখনও হয়নি। তাই আজও প্রমাণ নেই তার। ইতিহাস না থাকায়  বিতর্কও কিছু কম হয়না আজকাল। এখান থেকেই ইতিহাসের পাতায় করোনাকে লিপিবদ্ধ করতে ততপর হিডকো কর্তৃপক্ষ।  কোন বই নয়। করোনায় মৃতদের সম্মানিত করতে নির্মাণ করা হচ্ছে স্মৃতি সৌধ। হিডকো কর্তৃপক্ষ ইতিমধ্যেই টেন্ডার ডেকে স্থান নির্দিষ্ট করেছেন। ঠিক হয়েছে নিউটাউনে 'আনবক্সের' পাশে ০.৫ একর জমিতে তৈরি হবে এই স্মৃতিসৌধ। সারা দেশের ডিজাইনারদের প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। যাঁর কাজ পছন্দ হবে সেই ডিজাইনই বেছে নেবে হিডকো।
কলকাতায় নিউটাউনের বিশ্ববাংলা গেটের পাশেই আছে আনবক্স। সেখানেই হতে চলেছে এই স্মৃতি সৌধ। শুধু মৃতদের জন্য স্মৃতিচারনাই নয়। যারা ময়দানের সামনের সারিতে যুদ্ধ করলেন তাদের সম্মান জানানো হবে সৌধের মাধ্যমে।
জুলাই শেষে কাজ জমা দিতে উদগ্রীব তাঁরা। সব ঠিক থাকলে আগামী বছর এই সৌধ তৈরি হতে পারে। করোনার সঙ্গে পাল্লা দিয়ে যারা জয়ী হবেন তারা এই সৌধ দেখে মনে করবেন করোনা যুদ্ধের সেনানীদের।

Share This

0 Comments: