শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

ফোনালাপের বিষয়ে বাংলাদেশ যে বিবৃতিটি দেয়, সেখানে জম্মু ও কাশ্মীরের একটুকুও উল্লেখ ছিল না

গতকাল শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনালাপের বিষয়টি কিছুটা অস্বস্তিতে রেখেছে ভারতকে

sakh hasina and imran khan phone call
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

নিজস্ব সংবাদদাতাঃ
বিগত দিনেও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ফোনে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এই ২০২০ বছরে এই মহামারি পরিস্থিতে গতকাল শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনালাপের বিষয়টি কিছুটা অস্বস্তিতে রেখেছে ভারতকে। তবে প্রকাশ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ জানাননি বিদেশ মন্ত্রকের মুখপাত্র। গত কাল ওই ফোনের পর, পাকিস্তান সরকারের পক্ষ থেকে দেওয়া একট দীর্ঘ বিবৃতিতে বলা হয়েছিল, হাসিনার সঙ্গে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়েও কথা বলেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু বাংলাদেশ যে বিবৃতিটি দেয়, সেখানে জম্মু ও কাশ্মীরের একটুকুও উল্লেখ ছিল না। এখন সেটাকেই গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে ভারত সরকার। 
বাংলাদেশ-পাকিস্তান শীর্ষ নেতৃত্বের মধ্যে কথা প্রসঙ্গে জানতে চাইলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, “ভারত এবং বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক এবং সময়ের দ্বারা পরীক্ষিত। শেখ মুজিবুর রহমানের শতবর্ষ চলছে। আমরাও তার অংশীদার।” কাশ্মীর প্রসঙ্গে অনুরাগ বলেন, “জম্মু ও কাশ্মীর যে যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, এটা বাংলাদেশেরও অবস্থান। তাদের সেই অবস্থানকে আমরা সম্মান করি।”  
চিনের মহাযোগাযোগ প্রকল্প, বেল্ট অ্যান্ড রোড-এখন যোগ দিয়েছে বাংলাদেশ সরকার। গত এক বছরে বাংলাদেশের পরিকাঠামো ক্ষেত্রে বহু প্রকল্পে বিনিয়োগ করেছে চিন সরকার। বাংলাদেশকে অস্ত্র দেওয়ার ক্ষেত্রে চিন রয়েছে এক নম্বরে। পাকিস্তানের সাথে বর্তমানে বাংলাদেশ সম্পর্ক নিয়ে চিনের কতটা মদত রয়েছে, তা বিশেষ ভাবে খতিয়ে দেখছে ভারত সরকার। 

Published on
24/07/2020 18:54

Published By: BIPRADIP DAS

Share This

0 Comments: