সোমবার, ২৭ জুলাই, ২০২০

আসুন! আজ এই দুই মানুষের সাথে একটু পরিচয় হই


               জনাব আমিন ইসলাম                                                   শিক্ষক সাজাহান মন্ডল 

নিজস্ব প্রতিবেদনঃ রাস্তা-ঘাটে হাঁটাচলার পথে দেখবেন, অনেক পোস্টার-ব্যানারেই দেখা বিভিন্ন সমাজসেবক -এর নামে শুধু প্রচার আর প্রচার! সত্যি এরা কি সমাজসেবক? সত্যি এরা নিঃস্বার্থ ভাবে মানুষের পাশে এসে দাঁড়ায়? সত্যি এরা কি গরীব ছাত্র/ছাত্রীদের পাশে নিঃস্বার্থ ভাবে ভবিষৎ এর ভরসা জোগায়? আচ্ছা! আপনারাই বলুন তো, নিজের পাড়ায় পুজোর সময় মন্ডপে-মন্ডপে টাকা দিলেই সে কি সত্যি সমাজসেবক হয়ে উঠতে পারে?এত তো সমাজসেবক/সমাজসেবিকা দেখলেন তাহলে! আসুন, আজ একটু আলাদা করে চিনবো দুটো মানুষকে, যারা সমাজসেবক না! তারা শুধু মানুষ! কি কথাটা একটু অন্য রকম লাগলো নাহ! লাগতেই হবে, কারন- এরা সত্যি মানুষ, যারা দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে গরীব মানুষের মুখে দু-টো ভাত তুলে দেয়। গরীব ছাত্রছাত্রীদের পাশে নিঃস্বার্থ ভাবে ভবিষৎ এর ভরসা জোগায়! কথায় তো আছেই! 'মানুষ হতে গেলে দুটো জিনিষ এর প্রয়োজন হয়, এক, মান - দুই, হুশ' তাহলেই সে প্রকৃত মানুষ, আর আমরা তো জানিই - 'যে প্রকৃত মানুষ সেই প্রকৃত সমাজসেবক বা সমাজসেবিকা' , যারা পুজো মন্ডপ নিয়ে ভাবে না! তারা মানুষ হয়ে শুধু মানুষের জন্য চিন্তা করে দিন-রাত এক করে।
এদের কথা ভাবতে গেলে, একজন মানুষের কথা মনে পড়ে বারে বারে, তিনি কল্যাণীর 'ভবা পাগলা' যিনি! সুন্দর করে সুর দিয়ে দুটি কথা বলে গেছেন তিনিঃ-  "আমি মানুষ ভালোবাসি- আমি মানুষ ভালোবাসি, নাহি কোথাও যাবার দরকার গয়া, গঙ্গা, কাশি" - " আমি মানুষ ভালোবাসি আমি মানুষ ভালোবাসি"। 
এই দুই ব্যাক্তি ইতি মধ্যে 'মানুষ-মানুষের জন্য' প্রকল্পের কাজ শুরু করে দিয়েছেন, কি বিশ্বাস হচ্ছে না? তাহলে আসুন, একটু পরিচয় করিয়ে দিই -এরা হলেন বেঙ্গল এডুকেশন ডেভোলপমেন্ট ফাউন্ডেশনের(BEDS) সভাপতি তথা All India Mahatma Computer Sakharata Mission -এর CEO সাহেব এবং AIN NEWS এর সম্পাদক, জনাব আমিন ইসলাম এবং বেঙ্গল এডুকেশন ডেভোলপমেন্ট ফাউন্ডেশনের(BEDS) রাজ্য- সম্পাদক তথা শিক্ষক সাজাহান মন্ডল সাহেব। 

Share This

0 Comments: