শনিবার, ২৫ জুলাই, ২০২০

ইমিউনিটি ফিশ কারি বানান | রোগ প্রতিরোধে সক্ষম

ইমিউনিটি ফিশ কারি
ইমিউনিটি ফিশ কারি

মাছ মানেই ভরপুর প্রোটিন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বেই। রুই বা কাতলা মাছ থেকে প্রোটিন, ভিটামিন এ, বি, ওমেগা থ্রি, আয়রন জিঙ্ক। ভেটকি মাছ খেলে উপকারী ফ্যাটও মিলবে।
-উপকরণ-

  1. ৫০০ গ্রাম রুই বা কাতলা বা ভেটকি মাছ (আপনার যেটা ইচ্ছা)  
  2. ৩ থেকে চার কাপ দই
  3. দুই টেবিল চামচ রসুন বাটা
  4. এক টেবিল চামচ আদা বাটা
  5. এক টেবিল চামচ জিরে গুঁড়ো
  6. হাফ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
  7. হাফ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো 
  8. এক টেবিল চামচ ধনে গুঁড়ো
  9. এক চা চামচ হলুদ গুঁড়েো
  10. এক চা চামচ গরম মশলা
  11. নুন (স্বাদ মতো)
  12. গ্রেভির জন্য
  13. টোম্যাটো কুচি ৮টি
  14. ২টি পিঁয়াজ কুচি
  15. ৮ কোয়া রসুন
  16. ২টি কাঁচা লঙ্কা
  17. ৪-৫টি কাজু
  18. একটি তেজপাতা
  19. একটি দারচিনি
  20. দুটি এলাচ
  21. হাফ চা চামচ গরম মশলা
  22. দুই চামচ টোম্যাটো কেচ-আপ
  23. এক চা চামচ পোস্ত
  24. ২ চা চামচ কসৌরি মেথি বা ধনে পাতা
  25.  দুধ 
-প্রণালী-
 মাছের টুকরোগুলিকে জল দিয়ে ভাল করে পরিষ্কার করবেন আগে তারপর আবার জল ফুটিয়ে সেই গরম জল দিয়ে ধুয়ে নেবেন। ঘণ্টাদুয়েক আগে সব উপকরন গুলো ভালো করে মেখে রেখে দেবেন। মাছগুলির মধ্যে যাতে মশলা প্রবেশ করে, তাই ফর্ক দিয়ে চিরে দিতে হবে। অন্যদিকে, টোম্যাটো, পিঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ জল দিয়ে প্রেশারে দুটো হুইসল দিতে হবে অর্থাৎ মিনিট ১৫ রান্না করতে হবে বা কড়াইয়েও করে নেওয়া যায় এটি। ঠান্ডা করে তারপর এর মধ্যে আরও খানিকটা জল মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়।
এরপর আপনাকে কড়াই গরম করে তাতে দই মাখানো মাছগুলি দিয়ে রেখে দিতে হবে মিনিট তিন চারেক, তবে পুড়ে যেন না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্য একটি পাত্রে জল গরম করতে দিতে গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টোম্যাটো কেচ-আপ, গরম মশলা, নুন, লাল লঙ্কা গুঁড়ো দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে। তারপর মাছ দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাছটা সেদ্ধ হয়। প্রয়োজনে জল মেশাতে হবে সামান্য। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠান্ডা করে মাছের উপর ছড়িয়ে দিতে হবে (ধনে পাতা ব্যবহার করলে সেটি মাছের উপর ছড়িয়ে দিতে হবে) তারপর দুধ দিয়ে কয়েকমিনিট ঢাকা দিয়ে রেখে দিন। ব্যস! রোগ প্রতিরোধে সক্ষমকারী আপনার ইমিউনিটি ফিশ কারি এবার তৈরি। 

Published on
25/07/2020 20:03

Published By: BIPRADIP DAS

Share This

0 Comments: