শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

হাইকোর্টে প্রধান বিচারপতিকে '‌মাই লর্ড’ না বলে "স্যার" বলার নির্দেশ দিয়েছেন


নিজস্ব সংবাদ-দাতা: সেই ব্রিটিশ যুগ থেকে চলে আসছে কলকাতা হাইকোর্টে বিচারপতিদের '‌মাই লর্ড’‌ বলার রেওয়াজ। অবশেষে সেই দীর্ঘদিনের প্রথায় বদল আসতে চলেছে। কলকাতা হাইকোর্টের "প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণন" জানিয়েছেন যে তাঁকে যেন '‌মাই লর্ড’‌ ‌বা '‌লর্ডশিপ’‌–এর বদলে স্যার বলে সম্বোধন করা হয়। এই নির্দেশ বাংলা এবং আন্দামানের বিচারবিভাগীয় আধিকারিকদের জন্য প্রযোজ্য।
‘‌মাই লর্ড’‌ নয়, আমায় স্যার বলে সম্বোধন করুন, এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি
বৃহস্পতিবার প্রধান বিচারপতির পক্ষ থেকে হাই কোর্টের রেজিস্টার জেনারেল রাই চট্টোপাধ্যায় চিঠি দিয়ে বাংলা ও আন্দামানের নিম্ন আদালতের জেলা ও প্রধান বিচারকদের কাছে এই বার্তা পৌঁছে দিয়েছেন। এখন থেকে এই নিয়মই বলবৎ হবে এমনটাই জানানো হয়েছে। প্রধান বিচারপতির পক্ষ থেকে বলা করা হয়েছে যে, '‌এখন থেকে রেজিস্টার–সহ জেলা বিচার বিভাগের কর্মকর্তারা মাননীয় প্রধান বিচারপতিকে মাই লর্ড কিংবা লর্ডশীপ এর পরিবর্তে স্যার বলে সম্বোধন করবেন। বিচারবিভাগীয় কর্তাদেরও এমনটাই করতে হবে।’‌
এই মাই লর্ড বা লর্ডশিপ বাতিলের দাবি নিয়ে ২০১৪ সালে ভারতের সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। মামলায় সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি শরদ অরবিন্দ বোবদের (এখন তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে রয়েছেন) ডিভিশন বেঞ্চ এক রায়ে বলেছিলেন, '‌বিচারপতিদের লর্ড, লর্ডশিপ বা ইয়োর অনার বলে সম্বোধন বাধ্যতামূলক নয়। বিচারপতিদের সম্মান জানাতে স্যার বলা যেতে পারে।’‌ কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন রাজ্যের অধিকাংশ আইনজীবী।

Share This

0 Comments: