বুধবার, ২২ জুলাই, ২০২০

আগামী দু-মাসের মধ্যেই আবার তৃতীয় দফার ভ্যাকসিনের ট্রায়াল শেষ হবে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার ‘এজেডডি১২২২’ কোভিড টিকা নিয়ে আশার আলো দেখা গিয়েছে সোমবারই

vaccin-oxford
করোনা ভাইরাস নিয়ে গবেষনারত 

নিজস্ব সংবাদদাতাঃ
এবার করোনা ভ্যাকসিনের প্রথম দফার ট্রায়াল তো সফল হলো। কিন্তু আগামী দু-মাসের মধ্যেই আবার তৃতীয় দফার ট্রায়াল শেষ করার কথা বলছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার ‘এজেডডি১২২২’ কোভিড টিকা নিয়ে আশার আলো দেখা গিয়েছে সোমবারই। তার উপর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আমাদের ভারতের জন্য এল বড় সুখবর। এবার এদেশেও শুরু হবে এই টিকার তৃতীয় দফার ট্রায়াল। সারা ভারত  দেশজুড়ে দেড় হাজারের বেশি স্বেচ্ছাসেবকের মানব-দেহে এর পরীক্ষামূলক প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সব ঠিক ঠাক থাকলে, আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহেই তা শুরু হতে পারে। তবে তার থেকেও বেশি স্বস্তির খবর দিয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা 'সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া'। তাদের দাবি, অনুমতি পেলে আগামী ডিসেম্বরের মধ্যে প্রতিষেধকের ভায়াল মানুষের কাছে চলে আসবে। করোনা ভ্যাকসিনের প্রতি ডোজ কমবেশি হাজার টাকা দাম হবে।
উল্লেখ্য, জেনেরিক মেডিসিন এবং প্রতিষেধক উৎপাদনে বিশ্বে অন্যতম বৃহৎ ক্ষেত্র ভারত। কোভিড ভ্যাকসিন আবিষ্কারের আপাতত ১৬টি দেশের মধ্যে চলা তীব্র প্রতিযোগিতার অন্যতম অংশীদার এদেশও।তার মধ্যে সবথেকে এগিয়ে ইতিবাচক বার্তা দিয়েছে 'ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়' এবং ওষুধ উৎপাদনকারী সংস্থা 'অ্যাস্ট্রাজেনেকার' যৌথ উদ্যোগ। 'অ্যাস্ট্রাজেনেকা সংস্থার ভারতীয় অংশীদার সিরাম ইনস্টিটিউট'। এদিন আরও এক ধাপ এগিয়ে তারা জানিয়েছে, ভারতে ক্লিনিক্যাল ট্রায়ালের লাইসেন্স দেওয়ার জন্য অক্সফোর্ডের কাছে আগামী সপ্তাহেই আবেদন জানানো হবে। পাশাপাশি, ড্রাগ কন্টোলার জেনারেল অব ইন্ডিয়ারও দ্বারস্থ হতে চলেছে এই সংস্থা। আশা করা যাচ্ছে, আগস্ট মাসেই এদেশে ওই টিকার ‘হিউম্যান ট্রায়াল’ শুরু হতে পারে।
এই সংস্থার বক্তব্য, যে সম্ভবত আগামী ডিসেম্বর মাসেই চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন। প্রথম দফায় ৪০ কোটি ভায়াল তৈরি করা হবে। তারপর আরও ৬০ কোটি। সব মিলিয়ে ১০০ কোটি ভ্যাকসিনের ভায়াল তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ব্রিটেনের পাশাপাশি আমেরিকার ফাইজার এবং চীনের ক্যান সিনো বায়োলজিও এগিয়ে রয়েছে কোভিড টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে। তিন দেশের তিনটি সংস্থা তৃতীয় দফার পরীক্ষা শুরুর দাবি করেছে। পাশাপাশি অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, ভারত, রাশিয়া, দক্ষিণ কোরিয়াতেও পৃথক প্রতিষেধক তৈরির প্রক্রিয়া চলছে।

Published on
22/07/2020 14:47 PM

Published By: BIPRADIP DAS



Share This

0 Comments: