বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

বুধবার সকালে ঢাকায় বিএসএফ-এর নতুন ডিজি রাকেশ আস্থানা

বুধবার সকালে ঢাকায় বিএসএফ-এর নতুন ডিজি রাকেশ আস্থানা
বিএসএফ-এর নতুন ডিজি রাকেশ আস্থানা

নিজস্ব প্রতিবেদনঃ রবিবার দিল্লি যাওয়ার কথা ছিল কিন্তু ওড়ার ঠিক আগে সেনা বাহিনীর নিজস্ব বিমানটিতে কারিগরি ত্রুটি ধরা পড়ায় ঢাকায় যেতেই পারেননি ভারতীয় বিএসএফ-এর নতুন ডিজি রাকেশ আস্থানা, সাথে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলও ছিল। সে দিন থেকে বাংলাদেশের বিজিবি-র  সাথে ডিজি পর্যায়ের বৈঠকটি তাই স্থগিত করে দিতে হয়েছিল। অবশেষে আগরতলা-আখাউড়া সীমান্ত চেকপোস্ট দিয়ে বুধবার সকালে ঢাকায় গিয়েছেন বিএসএফ-এর ডিজি। শনিবার পর্যন্ত বিজিবি-র সঙ্গে বৈঠকটি চলবে। রবিবার সকালে আগরতলা-আখাউড়া চেকপোষ্ট দিয়ে বাংলাদেশে যান বিএসএফ-র ডিজি রাকেশ আস্থানা ও প্রতিনিধি দলের আরও তিন সদস্য। 

ভারত-বাংলাদেশের সীমান্তের জিরো পয়েন্টে বিএসএফ-এর ডিজি-কে ফুল দিয়ে অভ্যর্থনা জানান বিজিবি-র উত্তর-পূর্ব অঞ্চল সরাইল বিভাগের আঞ্চলিক অধিনায়ক ব্রিগেডিয়ার জাকির হোসেন। দুপুরেই ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুর থেকে হেলিকপ্টারে ঢাকা রওনা হয় বিএসএফের দলটি। সেখানে পিলখানায় নিজেদের সদর দফতরে বিজিবি-র ডিজি মেজর জেনারেল মোহম্মদ সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ জনের একটি দলের সঙ্গে আলোচনা হবে আস্থানাদের। ভারতীয় দলে স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রকের দুই কর্তা রয়েছেন। বিজিবি-র ডিজির নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলে প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রক, বিদেশ মন্ত্রক, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ বিভাগের কর্মকর্তারা রয়েছেন।

সীমান্তে হত্যাকাণ্ড সম্পূর্ণ বন্ধ করার বিষয়টি গুরুত্ব দিয়ে তুলবে বাংলাদেশ প্রতিনিধি। এ বছর অগস্ট পর্যন্ত বিএসএফ-এর গুলিতে ৪৪ জন প্রাণ হারিয়েছেন। তেমনি অন্য দিকে ভারতীয় প্রতিনিধিরা মাদক, গরু পাচার, জাল নোট, সোনা ও অস্ত্র চোরাচালান রুখতে "যৌথ টহলদারি" আরও জোরদার করার বিষয়ে বেশ কিছু প্রস্তাব বাংলাদেশের কাছে উত্থাপন করবেন। শনিবার দু’পক্ষের মধ্যে একটি বোঝাপড়া চুক্তি স্বাক্ষর হতে পারে বলে জানা গিয়েছে।  

Published on

17/09/2020 17:55

Published By: BIPRADIP DAS


Share This

0 Comments: