সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

নবাব সিরাজ পরিবার বাংলার মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে চান

বংশধর নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা
বংশধর নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা

নিজস্ব প্রতিবেদনঃ পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যেপাধ্যায় এর সাথে বিশেষ সাক্ষাৎ করার ইচ্ছা প্রকাশ করে এ রাজ্যের মিডিয়া সংস্থা "নিউজ ভারত বাংলা"-র সম্পাদক বিপ্রদ্বীপ দাসকে জানিয়েছেন, এবং মিডিয়া সাক্ষাৎকারে নবাব সিরাজ পরিবারের বর্তমান বংশধর নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা এও বলেন, "দিদি(মুখ্যমন্ত্রী) বাংলার মা,মাটি,মানুষের জন্য সব সময় কাজ করেন আর নবাব সিরাজ উদ-দৌল্লাও বাংলার মা,মাটি- মানুষকে বাঁচাতে নিজের প্রাণ উৎসর্গ করেছেন।


এই বাংলার মাটিতেই, এবং দেশ স্বাধীনতার জন্য প্রথম শহীদ হয়েছিলেন তিনিই(নবাব সিরাজ উদ-দৌল্লা), এরপর শুরু হয়ে যায় ইংরেজদের ২০০ বছরের স্বৈরাচারি শাসন, যাদের হাতের পুতুল হয়ে নবাবি করে গেছেন এরপরের নবাব-রাজারা,"

নবাব সিরাজ পরিবার বাংলার মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করার ইচ্ছা প্রকাশ করেছেন
নবাবি পোশাকে নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা

১৭৫৭ সালের পলাশির(আম বাগান) প্রান্তে নবাব সিরাজের সঙ্গে সরাসরি ইংরেজদের লড়াই পলাশির যুদ্ধে। সিরাজের পক্ষে থাকা ৫০ হাজার সৈন্য হেরে গেল ইংরেজদের ৩০০০ সৈন্যের কাছে যাদের অধিকাংশই আবার স্থানীয় ভাড়া করা সৈন্য যার মধ্যে অপ্রশিক্ষিত সৈন্য। আর এখানেই গোপনে বড় চাল চেলেছিলেন মিরজাফর। ৫০ হাজার সৈন্যের বেশীরভাগই থেকেও লড়লেন না নবাব সিরাজের হয়ে, বেশিরভাগ দুরে থেকে রইল।

১৭৫৭ সালে পলাশির প্রান্তে যুদ্ধের নামে বিশ্বাসঘাতকতা করেছে মীরজাফর আর সেই বিশ্বাসঘাতকের কাছেই পরাজিত হয়েও তাও হার মানেনি,যাননি যুদ্ধ ছেড়ে পালিয়ে বীর নবাব সিরাজ, তখনই সিধান্ত নেয় বিহারের গিয়ে সৈন্য এনে আবার যুদ্ধ করবেন, কিন্তু ভাগ্যবশত সেই স্বপ্ন আর পূর্ণ হলো না নবাব সিরাজের,

নবাব সিরাজ পরিবার | নবম বংশধর
নবাব সিরাজ পরিবার | নবম বংশধর  

নবাব সিরাজ পরিবার তথা "নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা" দিদির(বাংলার মুখ্যমন্ত্রী মমতা দি) প্রতি দাবি, নবাব সিরাজ পরিবার হয়েও কোনো সরকারের কাছ থেকে এখন পর্যন্ত যথাযথ সম্মান পায়নি এবং পায়না, যেটুকু সম্মান ও ভালোবাসা পায় তা মিডিয়া এবং সাধারন মানুষের কাছ থেকে! তবে একটা কথা নবাব পরিবার বারে বারে বলে এসেছে "তারা কোনো রাষ্ট্রীয় ক্ষমতা বা সরকারের ক্ষমতা চায় না" , তারা শুধু চায় "নবাব পরিবার হিসেবে বাংলার মমতা সরকারের কাছ থেকে যথাযথ সম্মান" এবং "বাংলাদেশ সরকারের(হাসিনা) কাছ থেকে প্রাপ্ত সম্মান", এটুকুই তাদের একমাত্র দাবি বাংলার শেষ স্বাধীন নবাবি পারিবারিক হিসেবে,  এছাড়াও বলেন দিদি আমাকে(নবাবজাদা আলী আব্বাস উদ-দৌল্লা) কলকাতাতে ডাকলে(আমন্ত্রন) আমি অবশ্যই দিদির সাথে সাক্ষাৎ করবো, 

Published on:

30/11/2020 12:50

Published By: BIPRADIP DAS (Editor/Publisher's)


  


Share This

0 Comments: