বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

শীত শুরু হওয়ার সঠিক দাম পাচ্ছেন না চাষিরা

শীত শুরু হওয়ার সঠিক দাম পাচ্ছেন না চাষিরা
চিত্রঃ সবজির  হাট

সজল দাশগুপ্ত, শিলিগুড়ি: শীত শুরুর আগে সবজির দাম ছিল ক্রমশ ঊর্ধ্বমুখী। কিন্তু শীত শুরু হওয়ার পরে সবজির দাম একেবারে তলানিতে ঠেকেছে । যার ফলে চাষীদের পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। কোচবিহার জেলার নিশিগঞ্জ হাটে বাঁধাকপি তিন টাকা কিলো, ফুলকপি সাত টাকা কিলো, শসা আট টাকা কিলো দরে বিক্রি হচ্ছে। 

কিন্তু কোচবিহারের বিভিন্ন বাজারে বাঁধাকপি 15 টাকা কিলো , ফুলকপি কুড়ি থেকে পঁচিশ টাকা কিলো, গাজর 40 টাকা কিলো, লাল আলু 30 টাকা কিলো দরে বিক্রি হচ্ছে। সবজির দাম কমলেও বাজার থেকে সবজি কেনার সময় ক্রেতাদের যথেষ্ট পরিমাণে দাম দিয়ে কিনতে হচ্ছে। অর্থাৎ স্পষ্ট বোঝা যাচ্ছে বাজার ব্যবস্থা পুরোপুরি নিয়ন্ত্রণ করছে ফোরেরা। 

    

বিপণন ব্যবস্থা সঠিক না হওয়ার জন্য সঠিক দাম পাচ্ছেন না চাষিরা। তাই তাদের অর্থনৈতিক পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। রাজ্যের কিষান সংগঠন বিপণন ব্যবস্থা সুনির্দিষ্ট করার জন্য দাবি জানিয়েছেন। আরও জানিয়েছেন যে দ্রুত যদি বিপণন ব্যবস্থা সুনির্দিষ্ট না করা হয় তাহলে তারা বৃহত্তর আন্দোলনের পথে নামবে।  

করো না পরিস্থিতির সময় লকডাউন এর কারণে চাষীদের অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হয়ে গিয়েছিল। লকডাউন এর পরবর্তী পর্যায়ে রাজ্যের সবজি বাইরে যাচ্ছে না তাই সবজির দাম বাড়ছে না এই কারণে বিপাকে পড়ে গেছেন চাষিরা। এই ব্যবস্থার দ্রুত পরিবর্তন এর দাবি জানিয়েছে রাজ্যের কৃষক সংগঠন।

Published on:

31/12/2020 17:16

Published By: BIPRADIP DAS (Editor/Publisher's) 


Share This

0 Comments: