রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১

বাম উঠেপড়ে লেগেছে শিলিগুড়ি বিধানসভা আসনটির জন্য, হাতছাড়া করবে না

বাম উঠেপড়ে লেগেছে শিলিগুড়ি বিধানসভা আসনটির জন্য, হাতছাড়া করবে না  বাম উঠেপড়ে লেগেছে শিলিগুড়ি বিধানসভা আসনটির জন্য, হাতছাড়া করবে না
চিত্রঃ বাম কংগ্রেস জোট প্রতীকী চিহ্ন 

সজল দাশগুপ্তঃ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন, রাজনৈতিক দলগুলি তাই বিধানসভা নির্বাচন এর জন্য নিজেদের কর্মপন্থা শুরু করে দিয়েছে। রাজুর প্রথম দশটি তাৎপর্যপূর্ণ বিধানসভা আসনের মধ্যে অন্যতম শিলিগুড়ি বিধানসভা আসন টি। এ আসনে বরাবরই বাম দুর্গের ঘাঁটি। গত দুটি নির্বাচনে বামফ্রন্টের আশানুরূপ ফল একেবারে হয়নি। 

কিন্তু তারপরও শিলিগুড়ি বিধানসভা আসন টি তে নিজেদের আধিপত্য বজায় রেখেছে। এর সম্পূর্ণ কৃতিত্ব মাননীয় অশোক ভট্টাচার্য মহাশয় বামফ্রন্ট এর বরিষ্ঠ নেতার। তাই এবার আসন্ন বিধানসভা নির্বাচনে যাতে কোনোভাবেই এই আসনটি হাতছাড়া না হয় তার জন্য উঠেপড়ে লেগেছে বাম কংগ্রেস জোট। 

মাননীয় অশোক ভট্টাচার্য মহাশয় 3 মাস আগে থেকেই নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছেন। জনসংযোগ বাড়ানোর জন্য তিনি এখন থেকেই বাড়ি বাড়ি যাচ্ছেন। বামফ্রন্টের অত্যন্ত পয়া আসনটি শিলিগুড়ি বিধানসভা আসন। এখন এটাই অপেক্ষা রাখে এ আসনটিতে দান সদকার আধিপত্য বজায় রাখতে পারবে কিনা আসন্ন বিধানসভা নির্বাচন এ।

2011, 2016 দুটি বিধানসভা নির্বাচন যথেষ্ট কঠিন ছিল জেতার জন্য তৃণমূল কংগ্রেসের পক্ষে। কিন্তু তা সত্বেও মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস গত 2011 ও 2016 রাজ্য বিধানসভা নির্বাচনে জয় লাভ করে সরকার গঠন করে। 2011 সাল এ তৃণমূল কংগ্রেস মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে 34 বছর এর বাম রাজত্বে এর অবসান ঘটিয়ে মা মাটি মানুষের সরকার গঠন করে। 

2011 সালে সিঙ্গুর নন্দীগ্রাম কৃষক আন্দোলন যথেষ্ট তাৎপর্যপূর্ণ ছিল তৃণমূল কংগ্রেসের সরকার গঠনের পক্ষে। এরপর গত 2016 বিধানসভা নির্বাচন এর আগে নারোদা কেলেঙ্কারি এর জন্য তৃণমূল কংগ্রেসকে যথেষ্ট অস্বস্তির মধ্যে পড়তে হয়েছিল । কিন্তু তা সত্বেও জনগণের রায় তৃণমূল কংগ্রেসের পক্ষে যায়। এবার আসন্ন 2021 নির্বাচন এবারও নির্বাচনের আগে একটু হলেও চাপে আছে তৃণমূল কংগ্রেস শাসক দল রাজ্যে র, কারণ বিধানসভা নির্বাচনের আগে অনেক তৃণমূল কংগ্রেসের নেতা, কর্মী, মন্ত্রী বিজেপিতে যোগদান করছে। 

গত নির্বাচনে এগিয়ে আসছে তাতো তৃণমূল কংগ্রেসের অস্বস্তি বাড়ছে। কিন্তু তৃণমূল কংগ্রেসের কর্মীগণ মনে করছেন এবারও তাদের জয় লাভ হবে। তার অন্যতম কারণ মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন খালি দেখার অপেক্ষা শাসকদল কি পারবে নিজের ক্ষমতা ধরে রাখতে না পশ্চিমবঙ্গের মসনদে বিরোধীদল তাদের সরকার গঠন করবে।

Published on:

31/01/2021 17:27

Published By: BIPRADIP DAS 


Share This

0 Comments: