বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

ক্লাইভের সেই "ইস্ট ইন্ডিয়া কোম্পানি -র" কোম্পানির মালিক এখন একজন ভারতীয় উদ্যেক্তা

ক্লাইভের সেই "ইস্ট ইন্ডিয়া কোম্পানি -র" কোম্পানির মালিক এখন একজন ভারতীয় উদ্যেক্তা
চিত্রঃ ১৬০০ সালের কোম্পানির মালিক এখন ভারতীয় উদ্যেক্তা

নিজস্ব প্রতিবেদন, বুধবার হেরিটেজ পর্বঃ  ১৬০০ সালে ভারতে ব্যবসা করার জন্য ইংল্যান্ড থেকে একদল বনিক "ইস্ট ইন্ডিয়া কোম্পানি" গঠন করেন, যে কোম্পানি এক সময় ভারতের মালিক ছিল আজ সেই কোম্পানির মালিক আমাদের ভারতের একজন উদ্যেক্তা সঞ্জীব মেহেতা। 

কোম্পানি গঠন করার লক্ষ ছিল ভারত থেকে মশলা ও চা-সহ অনন্য দ্রব্য আমদানি করবে, কিন্তু ইংরেজরা আমদানি করার লক্ষ্যে এসে ভারতেই শাসন জারি করে বসে পড়লো, ইংল্যান্ডের রানি "প্রথম এলিজাবেথ" শতাধিক ইংরেজ ব্যবসায়ীকে ভারতের কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতা করার জন্য এই "ইস্ট ইন্ডিয়া কোম্পানির" গঠনের লাইসেন্স দেন, এমনকি এই কোম্পানির ব্যবসা বানিজ্য রক্ষা করার জন্য "বিরাট ঢেলে সাজানো সৈন্য বাহিনী ছিলো" এছাড়াও তখনকার দিনে এই কোম্পানি বিশ্বের বস্ত্র ব্যবসায় প্রাধান্য লাভ করে যা ভারতে ব্যবসা করার স্বাদ আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়।  

১৭৫৭ সালে বিশ্বাসঘাতকতায় যুদ্ধে এই ইস্ট ইন্ডিয়া কোম্পানি সাথে গোপন আঁতাত করে মিরজাফরের দলের হাতেই পতন হয়েছিল বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ উদ-দৌল্লাহর, ডুবে গিয়েছিল সেদিন থেকে ২০০ বছর পর্যন্ত বাংলার স্বাধীন সূর্য, উদয় হয়েছিল ক্লাইভের হাতে ভারত শাসন, হাতের পুতুল হতে হয়েছিল আগামী নবাব -দের, যারা কিনা আগে বাংলা শাসন করত।  

এরপর যা ঘটে তা ভারতের ইতিহাস ও ভারতীয়দের মনে এক কালো অধ্যায় যুগ যুগ ধরে রয়েছে অমলীন, অবশেষে ২০০৩ সালে এই কোম্পানির যারা শেয়ারহোল্ডার ছিলেন তারা চা ও কফির ব্যবসার মাধ্যমে একে আবার পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন তারপর ২০০৫ সালে ভারতীয় উদ্যোক্তা সঞ্জীব মেহতা "ইস্ট ইন্ডিয়া কোম্পানি" নামটি কিনে নেন তাদের কাছ থেকে। তখন তিনি দামি চা, কফি ও খাবার দিয়ে নতুন করে ব্যবসা শুরু করেন। ২০১০ সালে ভারতীয় উদ্যোক্তা সঞ্জীব মেহতা লন্ডনের "মে ফেয়ার" অঞ্চলে কোম্পানির প্রথম দোকান খোলেন।

Published on:

06/01/2021 21:31   

Published By: BIPRADIP DAS (Editor/Publisher's) 


Share This

0 Comments: