বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১

বাংলাদেশে মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা আজ

বাংলাদেশে মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা আজ
চিত্রঃ মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী

মোহাম্মদ কাওছার হোসেন, বাংলাদেশঃ যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নের কপোতাক্ষ নদ পাড়ে বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ২৫ জানুয়ারি তাঁর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রতিবছর সপ্তাহব্যাপী মধু মেলার আয়োজন করা হয়।

মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭তম জন্মবার্ষিকী উদযাপনের লক্ষে বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হবে।সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও যশোর জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ এ মধুমেলায় কয়েক লাখ মধুভক্তের সমাগম হয়ে থাকে। 

এ উপলক্ষে মধুমঞ্চে প্রতিদিন কবির জীবনী ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করা হয়। আলোচনা সভায় মন্ত্রী-সংসদ সদস্য ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশ বরণ্য কবি-সাহিত্যিকরা অংশ নেন। মেলার মাঠে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা, সার্কাস, জাদু প্রদর্শনী, বিচিত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর পাশাপাশি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ও গ্রামীণ পণ্যের হাজারও স্টল বসে। এ সময় দেশি-বিদেশি পর্যটকসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পিকনিক পার্টির হৈ-হুল্লোড়ে মেতে ওঠে সাগরদাঁড়ি। 

উল্লেখ্য, গত বছর মার্চ মাস থেকে এখনও পর্যন্ত মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর কবির জন্মবার্ষিকী সীমিত পরিসরে উদযাপনের লক্ষে এ প্রস্তুতি সভার আহ্বান করেছেন যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম। সভায় সভাপতিত্ব করবেন যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

Published on:

13/01/2021 09:28

Published By: BIPRADIP DAS (Editor/Publisher's) 


Share This

0 Comments: