মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১

তাপমাত্রা বাড়ার সাথে সাথে শরীর হাইড্রেট রাখতে পান করতে হবে কিছু পানীয়

তাপমাত্রা বাড়ার সাথে সাথে শরীর হাইড্রেট রাখতে পান করতে হবে কিছু পানীয়
চিত্রঃ তাপমাত্রা বাড়ছে খেতে হবে কিছু পানীয় 

সুজাতা ঘোষ - দুর্গাপুর: মানুষের শরীরের শতকরা ৬০ শতাংশই জল। গরমকালে অতিরিক্ত ঘাম হওয়ার জন্য শরীর থেকে অনেকটাই জল বের হয়ে যায়। সেজন্যই এই সময় শরীরের অতিরিক্ত জল পান করা প্রয়োজন। চিকিৎসকদের মতে, তাপমাত্রা ওঠানামা করার জন্য এই সময় অনেকেরই শারীরিক সমস্যা দেখা যায় ।যেমন-  গা বমি, মাথা ঘোরা, হার্ট এর সমস্যা ইত্যাদি। চিকিৎসকদের মত অনুযায়ী, শরীরকে ভালো রাখতে শরীর হাইড্রেট রাখা অত্যন্ত জরুরী। দেখে নেয়া যাক, কি কি উপায় শরীরকে হাইড্রেট রাখা যেতে পারে - 

১)জল - শরীরকে হাইড্রেট রাখতে যেকোনো প্রাপ্তবয়স্ক মানুষের দুই থেকে তিন লিটার জল পান করা প্রয়োজন। এছাড়া তাপমাত্রা বেশি থাকলে বা অত্যাধিক গরম কালে এই জলের পরিমাণ আরো বাড়াতে হবে। জলের আয়রন ,ম্যাগনেসিয়াম ,সোডিয়াম, পটাশিয়ামও ক্যালসিয়াম থাকে। সুতরাং জল শুধু অঙ্গ-প্রত্যঙ্গ সুস্থ রাখতেই নয়, মেটাবলিক সিস্টেম ঠিক রাখতে প্রয়োজন আছে।

https://greenemarates.in/

২) ডাবের জল - পেট ঠান্ডা রাখতে ডাবের জলের জুড়ি মেলা ভার। এই জলে ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট পটাশিয়াম, সোডিয়াম ও ফাইবার থাকে। যা শরীরের একাধিক উপকার করে তার সাথে শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে।

৩) চা ও কফি - চা ও কফি শরীর রিফ্রেশ করার  পাশাপাশি শরীরকে হাইড্রো ও করে। চায়ের অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা, কার্ডিওভাসকুলার ডিজিজ বা সিভিডি কমায়। এর সাথে রক্তচাপ নিয়ন্ত্রণ করে ,ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও ক্যান্সার প্রতিরোধ করে। গবেষণায় দেখা গিয়েছে, লিভার ও কিডনির বিভিন্ন রোগ প্রতিরোধ করতেও এই দুই পানীয় খুবই উপকারী। তবে অতিরিক্ত কফি পান করায়  কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। 

https://greenemarates.in/

৪) ফলও নানা ধরনের সবজি - শরীর হাইড্রেট রাখতে গরমে তরমুজ ,কমলা লেবু, আনারস খেলে শরীরে জল সরবরাহ হয়। এর সাথে টমেটো, লেটুস ,সশা, পালং শাক ইত্যাদি সবজি খেলে ও শরীর হাইড্রেট হয়। সুতরাং লেবুর জল ,পুদিনার জল এই ধরনের নানা পানীয় খেলে শরীর হাইড্রেট থাকে, এর সাথে বিভিন্ন ফলের রস খাওয়া উপকারি।

Published on:

23/02/2021 20:17

Published By: BIPRADIP DAS (Editor/Publisher) 


Share This

0 Comments: