শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১

দেহের ভিটামিন C চাহিদা পূরণ করে অতি সাধারণ এই জিনিষটি

দেহের ভিটামিন C চাহিদা পূরণ করে অতি সাধারণ এই জিনিষটি
চিত্রঃ অতি সাধারণ এই জিনিষটি ভিটামিন C চাহিদা পূরণ করে

নিজস্ব প্রতিনিধি -  বিশেষজ্ঞদের মত অনুযায়ী, শরীরে ভিটামিন সি, অভাব অতি সহজেই পূরণ করে ঝাল লঙ্কা। যা  রোজকার খাবার তালিকা রাখা প্রয়োজন। লংকা খুব বেশি সাহায্য করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে। এছাড়া লঙ্কায় থাকে না কোন ক্যালরি, ফলে এটি নিয়ন্ত্রণে রাখে রক্তে ইনসুলিনের মাত্রা। লংকা থাকা ভিটামিন সি এবং অ্যান্টি- অক্সিডেন্ট সর্দি, কাশি, জ্বর ইত্যাদি নিরাময় করতে সাহায্য করে। কাঁচা লঙ্কা শরীরের ওজন কমাতে সাহায্য করে। লংকা শরীরের হজম ক্ষমতাও বাড়ায়। কিন্তু অতিরিক্ত লঙ্কা খেলে, পেটের নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই নিয়মিত কাঁচা লঙ্কা প্রতিদিনের খাবারের মেনুতে রাখতে হবে, প্রয়োজনীয় ও স্বাদ অনুযায়ী।

ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে কমায়:-

আমাদের দেহকে লঙ্কা ক্যান্সারের মতন মারাত্বক রোগের থেকে রক্ষা করে। কাচা লঙ্কাতে‌ অ্যান্টি টক্সিডেন্ট আছে বলে জানা যায়। এই অ্যান্টি টক্সিডেন্ট আমাদের শরীরের ফ্রি র‍্যাডিক‍্যালের থেকে নিরাপত্তা যোগায় যার ফলে আমরা ক্যান্সারের থেকে নিরাপত্তা পেয়ে থাকে। বহু গবেষণা করার পর এখন বলা যায় যে লঙ্কা খাওয়া কিন্তু ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবনাকেও অনেকটাই কমিয়ে দেয়। আবার বেশ কয়েকটি পরীক্ষার ফল অনুযায়ী লঙ্কা খাওয়ার অভ্যাস প্রোস্টেট ক্যান্সারকেও দূরে রাখে।

লঙ্কার মধ্যে ক্যাপসাইসিন আছে যা আমাদের নাকের মিউকাস মেমব্রেনকে চাঙ্গা করে তোলে। লঙ্কা আমাদের নাকের ভিতরের মিউকাস মেমব্রেনের মধ্যে দিয়ে হওয়া রক্ত চলাচলকে বাড়িয়ে দেয়। এর ফলে সর্দি, ঠান্ডা লাগার ফলে মাথা ব্যাথা, সাইনাস ইত্যাদি দূরে থাকে। তাই পরের বার সর্দি হলে লঙ্কা খেয়ে দেখতে পারেন কিন্তু।

ডায়াবেটিস কমায় ক্ষেত্রে লঙ্কার ভূমিকা:-

লঙ্কা আমাদের রক্তের সুগার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই সুগার রোগীরা নিঃসন্দেহে লঙ্কা খেতে পারেন। লঙ্কাতে একদমই ক্যালোরি থাকে না। ডায়াবেটিক রোগীরা লঙ্কা খেলে তাদের শরীরে ইনসুলিনের পরিমাণও নিয়ন্ত্রনে থাকে।

Published on:

19/02/2021 12:35

Published By: BIPRADIP DAS (Editor/Publishers) 


Share This

0 Comments: