রবিবার, ১৮ জুলাই, ২০২১

প্রতিদিন মাথা যন্ত্রণার সমস্যায় ভোগেন? মুক্তি পেতে দেখেনি, কী করনীয়

প্রতিদিন মাথা যন্ত্রণার সমস্যায় ভোগেন? মুক্তি পেতে দেখে নি, কী করনীয় ।
ফাইল চিত্র- 

সুজাতা ঘোষ, প্রতিনিধি - রোজকার কাজের চাপে মাথার যন্ত্রণার সমস্যা বহু মানুষেরই রয়েছে। যদি এই মাথা যন্ত্রণার সমস্যা মাঝে মধ্যে হয়, তাহলে সেরকম চিন্তার কোন বিষয় নয়। কিন্তু মাথার যন্ত্রণার সমস্যা যদি রোজগার হয়, তাহলে অবশ্যই চিন্তার বিষয়।

চিকিৎসকদের মত অনুযায়ী , মাথা ব্যাথার সমস্যা অনেকটাই নির্ভর করে আমাদের রোজকার লাইভ স্টাইল এর উপর। চিকিৎসকদের মতে, লাইফ স্টাইলের কিছুটা পরিবর্তন করলে মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

দেখে নেওয়া যাক, কি সেই পরিবর্তন - 

১) স্বাস্থ্যকর খাবার - বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে অতিরিক্ত চা-কফি, অ্যালকোহল ,প্যাকেট জাতীয় খাবার বা নোনতা স্নাক্সস ইত্যাদি খাবার বেশি পরিমাণে খাওয়া হলে মাথার যন্ত্রণার সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও সারা দিনের যেকোনো সময়ের খাবার অর্থাৎ ব্রেকফাস্ট, দুপুরের বা রাতের খাবার না খেলে এই রকম সমস্যা হতে পারে। এছাড়াও ফল, সবুজ শাক সবজি ,শস্যজাতীয় খাবার তালিকায় রাখতে হবে।

২) বসার ধরন  - যেকোনো কাজের করার সময় আমাদের বসার ধরনের কারণেও মাথা যন্ত্রণা সমস্যা হতে পারে। এর সাথে অতিরিক্ত টেনশনের কারণে মাথাব্যথা হতে পারে। তাই বিশেষজ্ঞদের মতে ,কাজের মধ্যে এক ঘন্টা অন্তর ব্রেক নিতে হবে। 

৩) মানসিক চাপ - মাথা ব্যথার অন্যতম কারণ হলো মানসিক চাপ। সেই জন্যই চিকিৎসকদের মতে, মানসিক চাপ কমানোর সহজ উপায় মেডিটেশন করা। রোজকার জীবনে কিছুটা সময় বার করে যোগাসন করলে মাথা ও শান্ত থাকবে এবং যন্ত্রণাও কম হবে।

৪) ধূমপান বন্ধ করুন - স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ধূমপান। অতিরিক্ত হারে ধূমপান করলে, মাথা যন্ত্রণার সমস্যাও দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, মাথার যন্ত্রণা থেকে মুক্তি পেতে ধূমপান বন্ধ করতে হবে অবিলম্বে।

৫) ঘুম - শরীরের জন্য সবচেয়ে প্রয়োজন ঘুম। সারাদিনের সমস্ত পরিশ্রমের মধ্যে পর্যাপ্ত পরিমাণ ঘুম দরকার। তাই পর্যাপ্ত ঘুম না হলে, মাথার যন্ত্রণার সমস্যা দেখা দেবে। সুতরাং রোজকার মাথার যন্ত্রণা সমস্যা থেকে মুক্তি পেতে , লাইফ স্টাইলে  এই পাঁচটি পরিবর্তন  খুবই গুরুত্বপূর্ণ।

  • Published on:
  • 18/07/2021 09:22
  • Published By: BIPRADIP DAS(Editor) 


Share This

0 Comments: