বুধবার, ২১ জুলাই, ২০২১

আগামী সপ্তাহেই ভারত ও আফগানিস্তান দুই সেনা-প্রধানের বৈঠক হতে পারে

আগামী সপ্তাহেই ভারত ও আফগানিস্তান দুই সেনা-প্রধানের বৈঠক হতে পারে
ফাইল চিত্র- 


নিজস্ব সংবাদদাতাঃ তালিবান ইদের দিনেও সংঘর্ষবিরতিতে থেমে থাকেনি। আফগানিস্তানের উত্তর-পূর্ব এলাকা আগেই দখল নিয়েছে নিজেদের। অন্যদিকে দক্ষিণেও কন্দহরের এলাকা দখল নিয়েছে তালিবান। তীব্র হচ্ছে তালিবান-সরকার সংঘর্ষ, নামাজ আদায় কালীন প্রেসিডেন্টের প্রাসাদে পাশে হঠাৎ ক্ষেপণাস্ত্র পড়ে। গত বছর মার্চেও প্রেসিডেন্টের প্রাসাদে চারটি ক্ষেপণাস্ত্র এসেছিল তখন সেই দায় আইএস নিয়েছিল। কিন্তু এবার দায় কার? তালিবান নাকি আইএস? যুক্তি অনুসারে যখন একদিকে তালিবান আর সরকারের মধ্যে যুদ্ধ চলছে। সাধারণ ভাবে তীর তাদের দিকেই যাবেই কিন্তু এদিকে তালিবান এই ক্ষেপণাস্ত্র ফেলার ঘটনাকে অস্বীকার করেছে। সূত্রনুযায়ী, যেহুতু ক্ষেপণাস্ত্রগুলি প্রাসাদের বাহিরে পড়েছে তাই কেউ হতাহত হয়নি!    

আমেরিকান ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে পুরোপুরি সড়ে যাওয়ার পর থেকেই ক্রমশ যেন পজিটিভ হয়ে উঠছিল তালিবান! সেই পজিটিভের ফলাফল সারা আফগানিস্তান-বাসী সহ বিশ্ব দেখছে। মেয়েদের ঘরে বাহিরে যাওয়া বারণ কারণ শোনা যাচ্ছে, তালিবান শাসনের নিয়ম হচ্ছে- ১৮ বছরের পর কি করে মেয়ে কুমারী থাকে? তাকে শীঘ্রই বিয়ে দেবার ব্যবস্থা করতে হবে!    

সরকারি ঘোষণা না হলেও, শোনা যাচ্ছে আগামী সপ্তাহের মধ্যেই ভারতে আসছেন আফগানিস্তান সেনা-প্রধান, সূত্র অনুযায়ী সংবাদ- আগামী ২৯ জুলাই সম্ভবত ভারতীয় সেনা-প্রধান এম.এম নরবণ ও অজিত ডোভালের সাথে বৈঠক করবেন বিশেষ ব্যাপারে। 

  • Published on:
  • 21/07/2021 09:55
  • Published By: BIPRADIP DAS(Editor)


Share This

0 Comments: