মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১

সয়াবিন খেলে কি কি উপকার পাওয়া যেতে পারে

সয়াবিন খেলে কি কি উপকার পাওয়া যেতে পারে - নিউজ ভারত বাংলা
সয়াবিনে কি কি আছে উপকার জানুন- ফাইল চিত্র 

সুজাতা ঘোষ, প্রতিনিধি - শরীরের যত্ন নিতে হলে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। তবেই পাওয়া যাবে যথার্থ ইমিউনিটি। যে কোনো অসুখের বিরুদ্ধে লড়াই করতে প্রয়োজন শরীরের ইমিউনিটি। আর সেরকমই অতি সহজলভ্য ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য  সয়াবিন। 

প্রশ্ন হচ্ছে, সয়াবিন খেলে কি কি উপকার পাওয়া যেতে পারে - 

১) ইম্যুনিটি বুস্টার এর কাজ করে সয়াবিন। করোনা অতি মাড়ির সময় ভারত সরকারের পক্ষ থেকেও দেশের নাগরিকদের স্বাস্থ্য ঠিক রাখতে,  সয়াবিন খাওয়ার প্রচার করা হয়েছে। শরীরের জন্য সয়াবিনজাত খাবার খাওয়া অত্যন্ত জরুরী। 

২) পুষ্টিবিদদের মতে, শরীরের হৃদপিণ্ড ভালো রাখতে, সোয়াবিনজাত  খাবার খাওয়ার প্রয়োজনীয়। সয়াবিনজাত খাবার খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণ থাকে, এবং হৃদপিণ্ডকে ভালো রাখে।

৩) একটু বয়স হলে, সকলেরই হাড়ের সমস্যা দেখা দেয়। মূলত হাড় ক্ষয় হয়, সেক্ষেত্রে সয়াবিনজাত খাবার খেলে হাড় মজবুত হয়। হাড়কে শক্তিশালী করে তুলতে, সয়াবিন অত্যন্ত উপকারী খাদ্য উপাদান।

ডিজিটাল বন্ধন

৪) সয়াবিন খেলে শুধু স্বাস্থ্য ভালো থাকবে, এর সাথে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে। সয়াবিনজাত  খাবার খেলে ,শরীরে অধিক মাত্রায় প্রোটিন সরবরাহ হয়, তেমনি ফ্যাটের পরিমাণ খুব কম যায়।

৫) সয়াবিন এ  পরিমাণমতো আয়রন ও কপার থাকে,যা শরীরের রক্ত সঞ্চালন কে ঠিক রাখতে সাহায্য করে। সুতরাং এই করণা আবহে, ইমিউনিটি  বুস্টার হিসেবে রোজকার খাদ্যতালিকায় সয়াবিন রাখা উপকারী।

  • Published on
  • 20/07/2021 10:21
  • Published By: BIPRADIP DAS (Editor)


Share This

0 Comments: