বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

Afghanistan: চটি খুলে বুট পড়ব তার সুযোগ পাইনি, খালি হাতেই ত্যাগ করেছি দাবি আশরাফ ঘানির

Afghanistan: চটি খুলে বুট পড়ব তার সুযোগ পাইনি, খালি হাতেই ত্যাগ করেছি দাবি আশরাফ ঘানির
আশরাফ ঘানি, ভিডিও বার্তা


নিজস্ব সংবাদঃ একদিকে এগিয়ে আসছিলো তালিবানি জঙ্গি অন্যদিকে পূর্বের ইতিহাস স্বরণ করে ইস্তফা দিয়ে প্রাণ নিয়ে অন্য দেশে ছুটলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তবে কোন দেশে ঠিক গেলেন তা স্পষ্ট ছিলোনা এতদিন। গতকাল জানা যায়, সংযুক্ত আরব আমিরশাহিতে রয়েছেন স-পরিবারে, এই খবর সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে যাবার পর  গতকাল দুবাই থেকে ফেসবুকে এক ভিডিও বার্তায় জানিয়েছেন, রক্তাত্ব এড়াতেই দেশ ত্যাগ করেছি। নাহলে কাবুলে থাকলে আমাকে এতদিনে আফগান বাসী দেখত। ল্যাম্পপোষ্টে গলা কেটে দেহ ঝুলন্ত অবস্থায়, দেশ ছাড়ার পর এটাই ছিল তাঁর প্রথম ভিডিয়ো বার্তা।

রাশিয়ার এক সংবাদমাধ্যম ঘানির দেশ ত্যাগের সময় বলেছিল, প্রেসিডেন্ট আফগানিস্তান ছাড়ার সময় চারটি গাড়ি এবং বিমান ভর্তি টাকা ও কিছুটা সম্পদ নিয়ে আফগানিস্তান ত্যাগ করেছেন। রাশিয়ার সংবাদ-মাধ্যমের এই অভিযোগ উড়িয়ে আসরাফ ঘানি ভিডিওতে বলেন, ‘আমি খালি হাতেই দেশ ছেড়েছি। আমি এতটাই আতঙ্ক অবস্থায় ও এত কম সময়ের মধ্যে আমাকে দেশ ছাড়তে হয়েছে যে আমার পায়ের চটি খুলে বুট পর্যন্ত পরার সময় পাইনি। ‘খালি হাতেই দেশ ছেড়েছি। আরও সত্য তথ্যের প্রয়োজন হলে সংযুক্ত আরব আমিরশাহির কাস্টমসে খোঁজ নিন।

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট ঘানি নাম না করে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ন্যাটো প্রধান জেনস স্টোলেনবার্গকে উদ্দেশ্য করে এক বার্তা দেন, বাইডেন এবং স্টোলেনবার্গকে দু’জনেই বলেছিলেন, আফগানিস্তান তালিবানদের সাথে সঠিক ভাবে সমঝোতা করতে না পারাই এই কঠিন পরিস্থিতির জন্য দায়ী। 

Tags: #AsrafGhani | #taliban 

  • Published on:
  • 19/08/2021 10:04
  • Published By: BIPRADIP DAS (Editor) 

Share This

0 Comments: