বুধবার, ২৫ আগস্ট, ২০২১

হাড়ের কোন সমস্যা হলে শারীরিক সমস্যা দেখা দেয়

হাড়ের  কোন সমস্যা হলে শারীরিক সমস্যা দেখা দেয়
ফাইল চিত্র- 

সুজাতা ঘোষ, প্রতিনিধি -  শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হলো  ' হাড়' । হাড় দুর্বল থাকলে কিংবা হাড়ের  কোন সমস্যা হলে , শারীরিক গঠনেও সমস্যা দেখা দেয়। 

দুর্বল হাড়ের  কারণে অল্প আঘাতেই ফ্র্যাকচার বা  হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনা ঘটে। এছাড়াও আর্থ্রাইটিস , অস্টিওপোরোসিস এর মত নানা হাড়  সংক্রান্তঃ রোগও দেখা দিতে পারে। রোজকার ডায়েটে  এমন কিছু খাবার অন্তর্ভুক্ত করা উচিত, যা  হাড় শক্তিশালী করতে পারে।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি এবং হাড় শক্তিশালী করতে  ডায়েটে কি ধরনের খাবার অন্তর্ভুক্ত করা যেতে পারে -

১) ক্যালসিয়াম - হাড়ের  জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টি ক্যালসিয়াম । ক্যালসিয়াম হাড়কে  শক্তিশালী করে, রক্ষণাবেক্ষণে  সহায়তা করে, পেশি নিয়ন্ত্রণ ও রক্ত সঞ্চালন- সহ অন্যান্য গুরুত্বপূর্ণ শারীরিক ক্রিয়া-কলাপ কে সহজতর করে। 

Mobile Repairing Training Institute in Kolkata

শরীর কিন্তু ক্যালসিয়াম নিজে থেকেই তৈরি করতে পারে না। শরীর খাদ্যতালিকায় থাকা খাবারগুলি থেকে ক্যালসিয়াম গ্রহণ করে। সুতরাং খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য অন্তর্ভুক্ত করুন, যেমন - দুধ, দুগ্ধজাত দ্রব্য, ব্রকলি, ওটমিল, সবুজ শাকসবজি, বাদাম ,ডুমুর ইত্যাদি।

২) ভিটামিন ডি - ভিটামিন ডি শরীরে হাড়  তৈরি এবং খাবার থেকে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ভিটামিন ডি এর প্রধান উৎস সূর্যালোক। এছাড়াও ভিটামিন ডি এর অন্যতম উৎস হল মাশরুম, ডিমের কুসুম, ফ্যাটি  ফিশ ইত্যাদী । 

৩) ভিটামিন সি - ভিটামিন-সি হাড়ের বিকাশ ও কোলাজেন গঠনে সাহায্য করে। যা হাড় ও কার্টিলেজের  তন্তযুক্ত অংশ। বিভিন্ন ধরনের সাইট্রাস ফল, যেমন - কমলালেবু, ব্রকলি, স্টবেরি , গ্রেপ ফুড ভিটামিন সি এর উৎস । 

seo training institute in kolkata

৪) ভিটামিন কে - হাড়কে শক্তিশালী করে তুলতে ভিটামিন-কে অত্যন্ত কার্যকরী। যাদের   হাড় দুর্বল, তাদের ক্ষেত্রে এটি অত্যন্ত প্রয়োজনীয়। সহজেই হাড় ভেঙে যাওয়া রোধ করতে, ভিটামিন কে এর সহায়তা করে । ভিটামিন কে সমৃদ্ধ হলো তুলসী পাতা, পার্সেল, লেটুস পাতা, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি ।

৫) ম্যাগনেসিয়াম - হাড়ের কাঠামোগত বিকাশ এবং হাড়কে  শক্তিশালী করে তুলতে ম্যাগনেসিয়াম গুরুত্ব-  পূর্ণ ভূমিকা পালন করে। এর প্রধান উৎস -  ডার্ক চকলেট, সবুজ শাকসবজি, কুমড়োর বীজ ও কলা প্রভৃতি। 

৬) প্রোটিন - প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণে, শরীরে ক্যালসিয়াম শোষণে এবং দুর্বল হাড়কে প্রতিরোধ করতে সাহায্য করে। প্রোটিন সমৃদ্ধ খাবার হলো - দুধ, দই, পনির, সয়াবিন, ডিম ও মাংস প্রভৃতি। 

seo

৭) ফসফরাস -  শরীরে ক্যালসিয়াম শোষণের অন্যতম পুষ্টি উপাদান হলো ফসফরাস। তাই হাড় শক্তিশালী করে তুলতে, ফসফরাস যুক্ত খাবার, খাদ্য তালিকায় উপস্থিতি  অত্যন্ত জরুরী। মাছ-মাংস, দুগ্ধজাত খাদ্য,  ডুমুর, কলা প্রভৃতি হলো ফসফরাসের উৎস।

সুতরাং শারীরিক অসুবিধা থাকলে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন, এছাড়া স্বাভাবিক ও সুস্থ মানুষ এই ধরনের ডায়েট অবলম্বন করে , হাড় মজবুত ও ভালো রাখুন।

  • Published on:
  • 25/08/2021 09:04
  • Published By: BIPRADIP DAS (Editor)


Share This

0 Comments: