শনিবার, ১৪ আগস্ট, ২০২১

ভারত তালিবানি শাসন মানবে না আফগানিস্তানে, মিলবে না এক পয়সাও আর্থিক সাহায্য

ভারত তালিবানি শাসন মানবে না আফগানিস্তানে,  মিলবে না এক পয়সাও আর্থিক সাহায্য
প্রেসিডেন্ট আসরাফ ঘানি


নিজস্ব সংবাদদাতাঃ একের পর এক প্রাদেশিক রাজধানী দখল হয়ে গেছে জঙ্গি সংগঠন তালিবানের আয়ত্ত্বে। ৮০ হাজার তালিবান অন্যদিকে ৩ লক্ষ সেনা ও পুলিশের লড়াই। শুরু হয়েছে নিরাপরাধদের ওপর অত্যাচারও। বাড়ি বাড়ি গিয়ে মেয়েদের প্রস্তাব দেওয়া হচ্ছে জঙ্গিদের সঙ্গে বিয়ে করতে বা তাদের যৌনদাসী হয়ে থাকতে। এখন বাকি আফগানিস্তানের মূল রাজধানি কাবুল। আর ঠিক এই সময়েই সন্ত্রাসি দল তালিবান রাজধানী কাবুলের দিকে চোখ রাঙাচ্ছে। ঠিক পাকিস্তান এই সুযোগ বুঝেই আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানির পদত্যাগ চাইছেন। 

আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে বলেন, বিগত ২০ বছরে ফিরে পাওয়া গৌরব হারাতে দেব না। সরকারি সম্পত্তি নষ্ট হতে দেব না। এও বলেন, তালিবানদের সঙ্গে আলোচনা জারি আছে। যুদ্ধ বন্ধ করার জন্যআফগান সরকার উদ্যোগী বলেও জানিয়েছেন তিনি। যখন তালিবান একেবারে রাজধানীর দরজায় এসে কড়া নাড়ছে। সেই পরিস্থিতিতে আসরাফ ঘানি এ দিন বলেন, ‘আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল সেনাবাহিনীকে নিজেদের অবস্থানে ফিরিয়ে আনা। আমি কখনও যুদ্ধ হতে দেব না। 

যাতে আফগানিস্তানের আরও মানুষের মৃত্যু হয়।’ সন্ত্রাসবাদী শাসন রুখতে রাজনীতিবিদ, জনসাধারণের প্রতিনিধি ও ভারত, আমেরিকা সহ অনন্য দেশের সঙ্গে আলোচনা করা হচ্ছে। এদিকে আফগানিস্তানে তালিবানি শাসন মানবে না ভারত সহ তুরস্ক ও অনন্য ১১ টি দেশ। জার্মানি পরিস্কার জানিয়ে দেয়, এক পয়সাও আর্থিক সাহায্য করবেনা। 

  • Published on:
  • 14/08/2021 17:01
  • Published By: Bipradip Das (Editor)

Share This

0 Comments: