সোমবার, ২৩ আগস্ট, ২০২১

সুস্বাস্থ্যের জন্য কিছু নিয়ম বা হেলথ টিপস

সুস্বাস্থ্যের জন্য কিছু নিয়ম বা হেলথ টিপস
হেলথ টিপস 

সুজাতা ঘোষ, প্রতিনিধি- সুস্বাস্থ্যের জন্য সুগঠিত ও কার্যক্ষম শরীর প্রয়োজন। নিজের স্বাস্থ্য ঠিক রাখতে মেনে চলা উচিত কিছু হেলথ  টিপস।

জেনে নেওয়া যাক, সুস্বাস্থ্যের জন্য কিছু নিয়ম বা হেলথ টিপস - 

১) সারাদিন কার্যক্ষম থাকার শক্তি অর্জনের জন্য সকালের ব্রেকফাস্ট বা জলখাবার খেতে  কখনোই ভুল করা যাবে না । জলখাবারের খাদ্যতালিকায় টোস্ট, ফলমূল-শাকসবজি,পনির কিংবা   দুধ  জাতীয় খাবার রাখা প্রয়োজন। 

২) সুস্বাস্থ্যের জন্য নির্দিষ্ট পরিমাণ প্রোটিন গ্রহণ করা গুরুত্বপূর্ণ। প্রোটিনযুক্ত খাবার যেমন-  মাংস,  ফ্যাট বিহীন দুধ, ফলমূল ইত্যাদি খওয়া যেতে পারে।

৩) শারীরিক পরিশ্রম করলেও শরীরের ওজন ঠিক থাকে ,এবং উচ্চ রক্তচাপ কমে যায়। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম কিংবা অন্য শারীরিক  কাজ করা উচিত।

৪) প্রত্যেকদিন বারে বারে অল্প পরিমান খাবার  খাওয়া প্রয়োজন। যেসব খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট বেশি পরিমাণে থাকে, সেসব খাবার খাওয়া উপকারী  ।যেমন - আপেল, বাদাম, মাখন জাতীয় খাবার। 

৬) খাদ্যের গুনাগুন সম্পর্কে সচেতন থাকতে হবে। অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া বর্জন করতে হবে। বেশি ক্যালরি যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। 

৭) খাবার খাওয়ার সর্তকতা অবলম্বন করতে হবে, সঠিক ভাবে খাবার রান্না করা, হাত পরিষ্কার রাখা ইত্যাদি বিষয়ে সচেতন থাকুন। ফুড পয়জনিং থেকে রক্ষা পেতে, এসব বিষয়ে সচেতন থাকা খুব  দরকারি।

৮) বাইরের ফাস্টফুড জাতীয় খাবার খাওয়া চেয়ে, ঘরে রান্না করে খাবার খাওয়া উপকারী।

৯) শিশুদের বেড়ে ওঠা এবং সুস্বাস্থ্যের  অধিকারী হওয়ার জন্য পুষ্টিকর এবং পরিষ্কার খাদ্য খাওয়াতে হবে।

১০) গবেষণায় দেখা গেছে, পরিবারের সকল সদস্য একসাথে বসে খেলে, মন ও মানসিকতা ভালো থাকে। তাই খাবার খাওয়ার সময় অবশ্যই টিভি ও টেলিফোন বন্ধ রাখুন।

১১) শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং পেশিতে অক্সিজেন প্রবাহের জন্য জল খাওয়া খুবই গুরুত্বপূর্ণ উপাদান।

১২) সারা দিনে দুধ  ছাড়া চা পান করতে হবে। কারণ চা শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের যোগান দেয় এবং শরীর থাকে তরতাজা ও ক্লান্তিমুক্ত।

সুতরাং শারীরিক সুস্থতার জন্য এই ধরনের কিছু নিয়ম বা হেলথ টিপস অবলম্বন করা উপকারী। কিন্তু কোনো শারীরিক সমস্যা থাকলে, অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

  • Published on:
  • 23/08/2021 09:51
  • Published By: BIPRADIP DAS (Editor)


Share This

0 Comments: