শনিবার, ২০ নভেম্বর, ২০২১

টিপু সুলতানের বংশধর আলম কি জানালেন?

টিপু সুলতানের বংশধর আলম কি জানালেন?
টিপু সুলতান

সজল দাশগুপ্তঃ কালীঘাট কলকাতা মহানগরীর অন্যতম প্রাণকেন্দ্র। বিখ্যাত কালীঘাট মন্দির ছাড়াও অনেক কিছু রয়েছে কালীঘাটে। সতীশ মুখার্জী রোড কালীঘাট পার্কের পূর্ব দিকে প্রায় ১২ বিঘা সমাধিক্ষেত্র আছে। এই সমাধিক্ষেত্র হেরিটেজ এর তাকমা পেয়েছে। কারণ এখানে শায়িত হয়েছেন টিপু সুলতানের বংশধরেরা। টিপু সুলতানের ৫ ছেলের সমাধি রয়েছে এই সমাধি ক্ষেত্রে । তবে এই ঐতিহ্যমন্ডিত হেরিটেজ এর তকমা পাওয়া সমাধি ক্ষেত্র প্রায় পুরোটাই জবরদখলে চলে গিয়েছে।

এই প্রসঙ্গে টিপু সুলতানের বংশধর আলম জানান ১৯৯০ সালের পর থেকে জবরদখল হওয়া শুরু হয়, বর্তমানে প্রায় পুরোটাই জবর দখল হয়ে গিয়েছে। এই ব্যাপারে কলকাতা পুরসভা কে চিঠি লেখা হয়েছে কিন্তু সেই রকম কোনো কাজ হয়নি। এই ১২ বিঘা জায়গায় সমাধি ক্ষেত্র ছাড়া রয়েছে ঐতিহ্য মন্ডিত মসজিদ। রক্ষণাবেক্ষণের অভাবে ও জবর দখলের জন্য ওই মসজিদের অবস্থা বেহাল হয়ে যাচ্ছে।

ভারতের স্বাধীনতার ইতিহাসে টিপু সুলতানের অবদান অনস্বীকার্য। মহীশুরের যুদ্ধে তিনি রীতিমতো টক্কর দিয়েছিলেন ইংরেজদের। তার সেনার একাংশ যদি তার বিরুদ্ধে আনা যেত যুদ্ধের পরিনাম অন্য হতে পারত। টিপু সুলতানের মৃত্যুর পর তার পরিবারের বসবাস শুরু করেন কলকাতা মহানগরীতে। এ ব্যাপারে টিপু সুলতানের বংশধর আলম জানিয়েছেন কলকাতা পুরসভার কাছে আর্জি ঐতিহ্য মন্ডিত সমাধিক্ষেত্র যেন জবর দখলের থেকে রক্ষা পায়।

Published By: Bipradip Das 


Share This

0 Comments: