বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

প্রাচীন সুড়ঙ্গ পথ দেখতে পাওয়া গিয়েছে চন্দননগরে

ancient-tunnel-path-has-been-found-in-chandannagar
চিত্র: প্রাচীন সুড়ঙ্গ পথ চন্দননগরে

শুভজিৎ চক্রবর্তী, হুগলি: সোশ্যাল মিডিয়া ট্রেন্ডিং এখন চন্দননগর। কেন জানেন? সোশ্যাল মিডিয়াতে নেটিজেনরা বলছে, প্রাচীন সুড়ঙ্গ পথ দেখতে পাওয়া গিয়েছে চন্দননগরের রাস্তায়। সেই সুড়ঙ্গ দেখতে বিভিন্ন জায়গা থেকে লোকজনও আসছে। জানেন এই সুড়ঙ্গের রহস্য কি? দিন কয়েক আগে চন্দননগরের স্ট্যান্ড রোড জোড়া ঘাটের সামনে রাস্তার উপরে ধ্বস নামে। ধ্বস নামার পর মেরামতের দরুণ রাস্তা খনন শুরু করা হয়। তা থেকেই বেরিয়ে পড়ে এই রহস্যময় সুড়ঙ্গ পথ।প্রথম দেখায় যে কারোর এটিকে সুড়ঙ্গ বলেই মনে হবে। দেখে মনে হবে পুরনো ফরাসি আমলের ইটের তৈরি দেওয়াল। মধ্যে থেকে একটি মানুষের হামাগুড়ি দিয়ে যাওয়ার মতো রয়েছে রাস্তাও। সুড়ঙ্গের কথা ইন্টারনেট মাধ্যমে ছড়িয়ে পড়তেই বিভিন্ন জায়গা থেকে উপচে পড়া মানুষজন ভিড় জমাতে থাকে এই সুড়ঙ্গ দেখার তাগিদে। নেটিজেনরা আরও বলছেন, চন্দননগরের বিভিন্ন জায়গায় নাকি এরকম গুপ্ত-রাস্তা আগে ছিল। 

চন্দননগর পাতাল বাড়ি থেকে গির্জা সহ বিভিন্ন জায়গায় নাকি মাটির নীচে এইরকম সুড়ঙ্গপথ ছড়িয়ে রয়েছে। ভারতের স্বাধীনতা সংগ্রামের সময় এই সুড়ঙ্গ ধরেই হয়তো বিপ্লবীরা যাতায়াত করতেন। সুড়ঙ্গ দেখতে আসা এক ব্যাক্তি বলেন, সোশ্যাল মিডিয়ায় এই ছবি দেখে তিনি দেখতে এসেছেন এই সুড়ঙ্গ। ঘটনাটি নজরে আসতেই সরজমিনে এলাকা পরিদর্শনে আসেন চন্দননগরের মেয়র পরিষদ রাম চক্রবর্তী। তার সঙ্গে ছিলেন পুরাতত্ত্ব আধিকারিক-সহ পূর্ত দফতরের আধিকারিকরা। মেয়র রাম চক্রবর্তী বলেন, খিলানের গাঁথনি ও ইটের ধাঁচ দেখেই বোঝা যায় এটি ফরাসি আমলের তৈরি। এর আগেও পাতাল বাড়ির সামনে রাস্তায় ধস নেমেছিল, সেখানেও মাটির তলা থেকে একই রকম সুড়ঙ্গ বেরিয়ে আসে। 

তিনি আরও বলেন, যেহেতু চন্দননগর ফরাসিদের এলাকা ছিল, তাই ফরাসিদের সময়কালেই নিকাশি ব্যবস্থার জন্য এই আন্ডার গ্রাউন্ড ড্রেনগুলি তৈরি করা হয়। যেহেতু ড্রেনগুলির বয়স হয়েছে তাই কিছু কিছু জায়গায় সেগুলি ভেঙে ধ্বস নামছে। কিন্তু এতে চিন্তার কিছু নেই। যেখানে যেখানে এই রকম হচ্ছে, তৎক্ষণাৎ সেই রাস্তা গুলি মেরামতের কাজ শুরু হয়ে যাচ্ছে।

  • Published By: BIPRADIP DAS


Share This

0 Comments: