বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২

Anubrata Mondal: জেলা সভাপতি হয়ে কী করে অনুব্রত মণ্ডল গাড়িতে লালবাতি লাগায়!

anubrata-mandal-get-to-ride-a-car-with-red-hooter
চিত্র: অনুব্রত মণ্ডল গাড়িতে লালবাতি

ওয়েব ডেস্ক: পাঁচ বার ডেকেও গরু পাচার অপরাধে নাম নথিভুক্ত অনুব্রত মন্ডলের সাক্ষাৎ পেলো না সিবিআই। প্রথমে বীরভূমের বোলপুর থেকে কলকাতা সফর তাও সাদা রঙের গাড়িতে লাল বাতি দেওয়া। তারপর তার ফ্ল্যাট থেকে নিজাম প্যালেসের দিকে রওনা দেন অনুব্রত হঠাৎ গাড়ি ঘুরিয়ে দেন এসএসকে এম হাসপাতালের দিকে। সোজা উডবার্ন ১২ নম্বর কেবিনে ভর্তি হওয়ার জন্য ডাক্তাদের কাছে আবদার করেন, কথা শুনে অবাক হয়ে যান হাসপাতালের সুপার থেকে ডাক্তাররা। 

কেননা ওই উডবার্ন ১২ নম্বর কেবিন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, রাষ্ট্রপতিদের জন্য বরাদ্দ। এছাড়াও ওই কেবিন নিয়ে একটি ইতিহাসও আছে। ব্রিটিশরাই এই হাসপাতাল গড়েছিল তখন নাম দেওয়া হয়েছিল ছিল কলকাতা প্রেসিডেন্সি হাসপাতাল পরে তা এসএসকেএম হাসপাতাল নামকরণ করা হয়। জানা যায়, এই হাসপাতালের ১২ নম্বর এবং সাড়ে ১২ নম্বর কেবিনে বড়লাট সাহেব, ছোটোলাট সাহেব বা কোনো বড়ো মাপের ব্রিটিশ অফিসার অসুস্থ হলে এই কেবিনেই ভর্তি করিয়ে চিকিৎসা করানো হত। এই কেবিন সাড়ে ১২ নম্বর পর্যন্ত স্থগিত। কারণ, বলা হয় ১৩ নম্বর নাকি আনলাকি নম্বর তাই ১৩ নম্বর নামে আর এখানে কোনো কেবিন নেই। তাই সাড়ে ১২ নম্বর কেবিন করা হয়েছিল।  

আমরা সবাই জানি, কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী গাড়িতে লালবাতি-নীলবাতি ব্যবহার করতে পারবে একমাত্র দেশের গুরুত্বপূর্ণ কোনো অফিসার বা স্বর্গরথ গাড়ি এবং অ্যাম্বুল্যান্স ও পুলিশের গাড়িতে। এমনকি সরকারের প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, বিধায়ক, সাংসদ বা কোনো মন্ত্রীও এই গাড়িতে লাল-নীল বাতি ব্যবহার করা নিষিদ্ধ। ব্যাক্তিগত গাড়িতে লালবাতি লাগিয়ে ঘোরা তো দূর অস্ত। যেখানে স্বয়ং মুখ্যমন্ত্রী লালবাতি ব্যবহার করেনা সেখানে একটি সামান্য সাংগঠনিক জেলার সভাপতি হয়ে কি করে লালবাতি গাড়ি লাগিয়ে ঘুরে বেড়াচ্ছে বা হাসপাতালে যাচ্ছে যা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহল সহ সিবিআইদেও। 

কালো গাড়িতে লালবাতি লাগানোর প্রসঙ্গে বীরভূম জেলা প্রশাসন জানিয়েছে, অনুব্রত মণ্ডল কী বাতি নিয়েছেন তা জানা নেই। উনি কমিশনের চেয়ারম্যান। মন্ত্রীর সমতুল্য পদাধিকারী। কিন্তু তাও প্রশ্ন আছে এই যুক্তিতে যেখানে রাজ্য সরকারের কোনো মন্ত্রী বা বিধায়ক বা সাংসদরাও তাদের গাড়িতে ব্যবহার করেনা তাহলে মন্ত্রীর সমতুল্য পদাধিকারী হয়ে কি করে সম্ভব এহেন বাতি লাগানোর।    

  • Published By: BIPRADIP DAS


Share This

0 Comments: