বুধবার, ২০ এপ্রিল, ২০২২

আজ বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে সারাদিন কি কি হলো? বিস্তারিত

bengal-global-business-summit-2022
চিত্র: শিল্পপতিদের সাথে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ওয়েব ডেস্ক: করোনার ধাক্কা কাটিয়ে দু'বছর পর আবার আয়োজিত হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন(West Bengal Business Summit 2022)। এই অনুষ্ঠানে ১৯টি দেশের ২৫০ জন প্রতিনিধি অথাৎ শিল্পপতি হাজির। রাজ্যে প্রচুর বিনিয়োগের সম্ভবনা রয়েছে এই শিল্প মেলা থেকে। আজ বুধবার দুপুর থেকে নিউটাউনে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু হয়েছে। সেই সম্মলনে উপস্থিত ছিলো, মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, মন্ত্রী সহ আদানি, জিন্দল, টাটা, হীর নন্দানি, গোয়েঙ্কা-সহ একাধিক গোষ্ঠীর শিল্পপতিরা। উপস্থিত শিল্পপতিরা, একে একে বক্তব্য রাখেন। রাজ্যপাল বক্তব্য রাখেন।

মুখ্যমন্ত্রী বক্তব্য রাখতে গিয়ে বলেন,আমরাই প্রথম রাজ্য যারা কোভিডের পর বাণিজ্য সম্মেলন করছি। আটটি স্তম্ভের উপর দাঁড়িয়ে রয়েছে বাংলার উন্নয়ন।'  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সি প্রশংসা আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির মুখে। তবে বিশেষ কারণবশত উপস্থিত থাকেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গেছে, তিনি এই মূহুর্তে গুজরাটে আছেন। বাংলায় বিনিয়োগের জন্য নিজেদের আগ্রহ প্রকাশ করেন। রাজ্যের শিল্পক্ষেত্রে মোটা অঙ্কের বিনিয়োগ প্রস্তাব এসেছে। এরই মাঝে বিশ্বের বৃহত্তম মন্দির তৈরির প্রস্তাব দিলেন জিন্দল গোষ্ঠীর কর্ণধার শিল্পপতি সজ্জন জিন্দল। তিনি জানান, নদীয়া জেলায় মায়াপুরে ৭০০ একর জমি পাওয়া গিয়েছে আপাতত। সেখানেই তৈরি হবে বিশ্বের মধ্যে বৃহত্তম মন্দির। যদিও মায়াপুরের ইসকন মন্দিরের কাজ আপাতত শেষ।

উল্লেখ্য, যে টাটাদের নিয়ে এত আন্দোলন এত উত্থান-পতন আজ সেই টাটাদের এমডি "টি ভি নরেন্দ্রণ উপস্থিত হয়েছেন এই বাণিজ্য মেলায়। বানিজ্য মেলায় আজ এটাই উল্লেখযোগ্য সেই টাটার এমডি টি ভি নরেন্দ্রণ আজ কি বলেন? তার দিকেই চোখ ছিলো সবার! বক্তব্য দিতে গিয়ে বলেন, "টি ভি নরেন্দ্রণ - টাটা স্টিল দীর্ঘদিন ধরে এই রাজ্যে বিনিয়োগ করে এসেছে। ৬০০ কোটি বিনিয়োগ হবে খড়গপুরে। ইউনিট আরও বাড়বে। এছাড়া টিসিএস ও হোটেলেও বিনিয়োগ হবে"। 

এরপর, গোয়েঙ্কা শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা বলেন, রাজ্যে শিল্পের পরিবেশ পরিকাঠামো প্রস্তুত। রাজ্যে কোনও সমস্যা নেই। বেঙ্গল মানে এখন ব্যবসা। তাই নিশ্চিন্তে বিনিয়োগ করুন। জিন্দল শিল্পপতি বক্তব্যে বলেন, পরিকাঠামো ও ভৌগোলিক অবস্থানের জেরে বাংলায় বিনিয়োগ করতে সুবিধা ও আদর্শ পরিবেশ। নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, আমার কাজ করতে কোনও কর্মদিবস নষ্ট হয়নি। আগেকার মতো অবস্থা এই রাজ্যে আর নেই। ৯০০ মেগাওয়াট বিদ্যুত্‍ কেন্দ্র আমরা গড়ছি।

এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শিল্পপতিদের উদ্দেশ্যে বাংলার কৃতিত্ব এবং সাফাল্যের ব্যাখা দিয়ে বলেন, "বাংলাই একমাত্র রাজ্য যে কোভিডের মতো মহামারী কাঁটিয়ে শিল্পে মনোনিবেশ দিয়েছে। সামাজিক সুরক্ষায় বাংলাই এগিয়ে। এই রাজ্যের মানুষ "স্বাস্থ্যসাথী" কার্ডের মাধ্যমে সমস্ত হাসপাতালে ফ্রি চিকিৎসা পেয়ে থাকেন। একশো দিনের কাজে আমাদের রাজ্য এগিয়ে দেশের মধ্যে। গ্রামীণ আবাসন নির্মাণে বাংলাই এক নাম্বার। এছাড়াও নারী কল্যানের কথা তুলে ধরেন শিল্পপতিদের সামনে। এই রাজ্যের সমস্ত মহিলা লক্ষ্মীর ভান্ডারের মাধ্যমে মাসিক ৫০০ বা ১০০০ টাকা পেয়ে থাকেন এবং কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েরা পড়াশুনার করার টাকা এবং সবুজসাথীর দ্বারা মেয়েরা সাইকেল পায় ও একাদশ শ্রেণীতে পড়াশুনা করা কালীন পড়ুয়ারা ১০ হাজার টাকার মধ্যে মোবাইল বা ট্যাব পাবে। যে টাকা সরাসরি পড়ুয়াদের ব্যাঙ্কে নগদিকরণ করা হয়। এছাড়াও মুখ্যমন্ত্রী বলেন, "আমাদের রাজ্য সরকার মুসলিম সম্প্রদায়ের ইমামদের ইমাম ভাতা দেয় এবং হিন্দু সম্প্রদায়ের পুরোহিতদের পুরোহিত ভাতা প্রদান করে"।  

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে শিল্পপতি নীরঞ্জন হীরা নন্দানি বলেন, "বাংলায় যখন খারাপ অবস্থা যাচ্ছে তখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নেতৃত্বধীন রাজ্যে ৭.২ শতাংশ সার্বিক বৃদ্ধি ঘটেছে। এই বাংলায় শিল্পক্ষেত্রে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করবেন।  

  • Published By: BIPRADIP DAS


Share This

0 Comments: