বুধবার, ১১ মে, ২০২২

এরাজ্যের ৩ টি ষ্টেশন বিশ্বমানের উন্নতি করার সিদ্ধান্ত মোদী সরকারের

three-railway-stations-in-bengal-will-be-world-class
চিত্র: ব্যান্ডেল ষ্টেশন

সজল দাশগুপ্ত: পশ্চিমবঙ্গ রাজ্য থেকে মাত্র ৩ টি ষ্টেশন বিশ্বমানের উন্নতি করার সিদ্ধান্ত মোদী সরকারের। আসানসোল ষ্টেশন, ব্যান্ডেল ষ্টেশন এবং কলকাতা ষ্টেশন। এছাড়াও ঝড়খন্ড রাজ্যের জসিডি ষ্টেশন। রাজ্য থেকে নির্ধারিত ষ্টেশনগুলির মধ্যে হুগলি জেলার ব্যান্ডেল জংশন ষ্টেশন থাই পেয়েছে। হুগলি জেলার একাধিক ষ্টেশন থাকলেও ব্যান্ডেল ষ্টেশন বিশেষ উল্লেখযোগ্য, কেননা ব্যান্ডেলেই রয়েছে বিদুৎ উৎপাদন কেন্দ্র এবং ডাঃ বিধানচন্দ্র রায় নামে প্রাইমারী স্কুল এবং উচ্চমাধ্যমিক স্কুল। 

এই সব ষ্টেশন গুলিতে থাকছে, অত্যাধুনিক ওয়েটিং রুম, উন্নত রেস্তোয়া, এবং এস্কাল্যাটর এবং বিশেষ লিফটের ব্যবস্থা ও উন্নত বাথরুম, ষ্টেশনের মধ্যেই শপিং মল থাকছে। এখানে ষ্টেশনের যাত্রীরা ছাড়াও আসতে পারবে বাহিরে ব্যাক্তিরাও। এরমধ্যে ব্যান্ডেল স্টেশন এবং আসানসোল ষ্টেশনে কাজ শুরু হয়ে গেছে। কাজটি পূর্ব রেলের আওতায় করা হবে বলে জানা গেছে। আগামী দুবছরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে। বলা বাহুল্য, গুজরাটের গান্ধীনগর ষ্টেশনকে বিশ্বমানের উন্নত করা হয়েছে।  

three-railway-stations-in-bengal-will-be-world-class
চিত্র: আসানসোল ষ্টেশন

উল্লেখ্য, আসানসোল ষ্টেশন এমন একটা ষ্টেশন যেখানে দিল্লি,মুম্বই এবং দক্ষিণ ভারতের ট্রেন গুলি এখানে আসে। ফলে ৩ রাজ্যকে পরিষেবা দিচ্ছে আসানসোল ষ্টেশন। সোমবার আসানসোলে পরামর্শদাতা সংস্থা এবং রেলের মধ্যে একটি বৈঠক হয় সেখানেই আলোচনা করা হয় কীভাবে কাজ শুরু হবে এবং কোথায় কি করা হবে। ভিডিও কনফেরন্সের মাধ্যমে বৈঠক করেন পূর্ব রেলের চিফ ইঞ্জিনিয়ার। সাথে কলকাতা ষ্টেশনের পাশাপাশি ব্যান্ডেল ষ্টেশনের বিশেষ গুরুত্ব রয়েছে এখানে আপ বর্ধমান এবং আপ কাটোয়া কিংবা হাওয়া থেকে আজিমগঞ্জ-মালদহ যাবার এক্সপ্রেস কিংবা লোকাল ট্রেনগুলি পরিষেবা দেয়।
  • Published By: BIPRADIP DAS    

Share This

0 Comments: